কুমিল্লা জেলাদেশজুড়েলাকসাম

লাকসামের তিশা বাস সার্ভিসের কাছে সাধারণযাত্রীরা জিম্মি,দেখার যেনো কেউ নেই!

মোহাম্মদ উল্লাহ রানা: লাকসামের তিশা বাস সার্ভিসের বিরুদ্ধে সাধারণযাত্রীদের অভিযোগের শেষ নেই। সিটিংয়ের নাম চিটিং ,অতিরিক্ত ভাড়া, লক্কর-জক্কর বাস, হেলপারের খারাপ আচরন, গাদাগাদি করে যাত্রী উঠানো সহো নানান অভিযোগ বছরের পর বছর ধরে চলে আসছে।

নিত্যদিন এসব বিষয় নিয়ে বাস চালক ও হেলপারদের সাথে যাত্রীদের ঝামেলা হয়। এসব নিয়ে প্রতিবাদ করলে বাস চালক ও হেলপাররা অনেক খারাপ আচরন করে সাধারণযাত্রীদের সাথে। নিয়মিত চলাচলকারী যাত্রীদের অভিযোগ হলো অতিরিক্ত ভাড়া দিয়েও তার কোনো সুবিধা পান না। কিন্তু দেখার যেনো কেউ নেই !

খোঁজ নিয়ে জানা যায়-লাকসাম শহর থাকে ঢাকা সায়দাবাদ পর্যন্ত চলাচল করে তিশা বাস সার্ভিস। বর্তমানে এই সার্ভিসের সেবার মান নেই বললেই চলে, অথচ সাধারণযাত্রীরা চাহিদা মতো অতিরিক্ত ভাড়া দিয়েই যাতায়াত করে। যাত্রীদের থাকে সিটিং সার্ভিসের ভাড়া নিলেও চলে লোকাল বাস সার্ভিসের মতো। যেখানে সেখানে থামিয়া যাত্রী তোলে। তার উপর সিটিং হওয়ার পরেও ৮/১০ জন গাদাগাদি করে দাঁড়িয়ে উঠায়।

ড্রাইভার ব্রেক করলেই সিটে বসা যাত্রীদের উপর হুমড়ি খেয়ে পরে দাঁড়িয়ে থাকা যাত্রীরা। এতে ঝামেলার সৃষ্টি হয় যাত্রীদের মধ্যে। অতিরিক্ত যাত্রী আর যেখানে সেখানে থামিয়া যাত্রী তোলে নিয়ে অভিযোগ করলেই চালক ও হেলপাররা নাজেহাল করে তোলে ওই যাত্রীকে। বাসে উঠার পর অনেকটা জিম্মি হয়ে পড়ে যাত্রীরা চালক ও হেলপারের কাছে। ফলে নিরুপায় হয়ে অনেকেই প্রতিবাদ করে না।

জানা যায়- লাকসাম থেকে ঢাকা রুটে ভোর থেকে রাত পর্যন্ত চলাচল করে তিশা বাস সার্ভিস। সাধারণযাত্রীরা এই সার্ভিসের সুবিধা-অসুবিধা দুই’ই ভোগ করছে ,তবে সুবিধার চেয়ে অসুবিধাটাই অনেক বেশি বলে জানায় সাধারণযাত্রীরা। অতিরিক্ত যাত্রী নেওয়ার ফলে নারীরা ভোগান্তির শিকার হয় বেশি, নারীরা বাস থেকে নামতে হলে সেই অতিরিক্ত যাত্রীদের ঠেলে নিচে নামতে হয়। ফলে নারীরা প্রায়ই যৌন হয়রানির শিকার হন।

মাহতাব নামের এক যাত্রী বলেন- লাকসাম তিশা বাস সার্ভিসের দুর অবস্থা দেখে, আমি এখন লাকসাম তিশা সার্ভিস ছেড়ে কুমিল্লা থেকে ঢাকা বাসে করে যাতায়াত করে থাকি। তিশা বাস সার্ভিসের লাকসাম টু ঢাকা পর্যন্ত গেট লক থাকার কথা থাকলেও হেলপাররা মাজ রাস্তায় বারবার বাস থামিয়ে যাত্রী নেয়। নাম প্রকাশে অনিচ্ছুক তিশা বাস মালিক পক্ষের একজন জানায় বর্তমানে অযোগ্য লোক আর অযোগ্য শ্রমিকদের মাধ্যমে পরিচালিত হচ্ছে তিশা বাস সার্ভিস তাই আজ এই অবস্থা।

তিশা বাস সার্ভিসের নিয়মিত যাত্রী কাঞ্চন জানান,কি আর বলবো দুঃখের কথা , প্রথম প্রথম সার্ভিস ভালো ছিলো এখন ফালতু হয়ে গেছে , হেলপাররা কমিশন খেয়ে গাড়ীতে হকার আর হিজরা উঠায়, একদম লোকাল বাস। তাদের যাত্রীসেবার মান আরো বৃদ্ধি করা দরকার।

সাধারণযাত্রীদের সাথে কথা বললে তারা জানায়, তিশা বাস সার্ভিসকে এখনি জবাবদিহিতার আওতায় না আনলে সাধারণ জনগনের আস্থা হারাবে স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিরা। তাই স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধি এখনি ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানাচ্ছি।

Show More

Related Articles

Back to top button