আন্তর্জাতিক

মহানবী (স.)-এর ব্যঙ্গচিত্র আঁকা সুইডিশ কার্টুনিস্ট সড়ক দুর্ঘটনায় নিহত

আন্তর্জাতিক ডেস্ক- মহানবী হজরত মুহাম্মদ (স.)-এর ব্যঙ্গচিত্র আঁকা সুইডিশ কার্টুনিস্ট লার্স ভিল্কস এক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বিবিসি জানিয়েছে, লার্স ভিল্কস সুইডেনের দক্ষিণাঞ্চলীয় মার্কারিড শহরের কাছাকাছি স্থানে একটি পুলিশের গাড়িতে থাকা অবস্থায় একটি ট্রাকের সঙ্গে গাড়িটির সংঘর্ষ হয়। এতে কার্টুনিস্ট ভিল্কস ও দুই পুলিশ কর্মকর্তা নিহত এবং ট্রাকচালক আহত হন।

পঁচাত্তর বছর বয়সী ভিল্কস মহানবী (স.)-এর কার্টুন আঁকার ঘটনায় প্রাণনাশের হুমকিতে পড়ার পর পুলিশি নিরাপত্তায় বসবাস ও চলাফেরা করতেন। পুলিশ রোববারের ওই দুর্ঘটনায় নিহতদের পরিচয় প্রকাশ করেনি, কিন্তু ভিকসের পার্টনার দাগেনস নিহিয়ার্তের সংবাদপত্রকে তার মৃত্যুর কথা নিশ্চিত করেছেন বলে জানিয়েছে বিবিসি।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, কীভাবে ওই সংঘর্ষের ঘটনাটি ঘটেছে তা এখনও পরিষ্কার হয়নি কিন্তু এর সঙ্গে অন্য কেউ জড়িত ছিল প্রাথমিকভাবে এমন কোনো ধারণা পাওয়া যায়নি।

ডেনমার্কের একটি সংবাদপত্র নবীকে (সাঃ) নিয়ে কার্টুন প্রকাশ করার পরের বছর ২০০৭ সালে ভিকসের বিতর্কিত ওই ব্যাঙ্গচিত্রটি প্রকাশিত হয়েছিল। নবীর কোনো ধরনের ছবি প্রকাশ করা গর্হিত বলে বিবেচনা করেন ইসলাম ধর্মের অনুসারিরা।

ভিকসের ওই ব্যাঙ্গচিত্রের প্রতিক্রিয়ায় বিশ্বব্যাপী মুসলিমদের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দেয়। এতে সুইডেনের তৎকালীন প্রধানমন্ত্রী ফ্রিয়াদ্রিক রাইয়েনফেল্ডট পরিস্থিতি সামাল দেওয়ার উদ্যোগ নিয়ে ২২টি মুসলিম দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক করেছিলেন।

এর কিছুদিনের মধ্যেই ইরাকের আল কায়েদা ভিকসকে হত্যার জন্য এক লাখ ডলার দেওয়া হবে বলে ঘোষণা করেছিল।

২০১৫ সাল ভিকস কোপেনহেগেনে বাক স্বাধীনতা নিয়ে আয়োজিত এক বিতর্ক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন, তখন সেখানে বন্দুক হামলা হয়েছিল। ওই হামলায় একজন চলচ্চিত্র পরিচালক নিহত হন। কিন্তু হামলার উদ্দেশ্য সম্ভবত তিনিই ছিলেন বলে মন্তব্য করেছিলেন ভিকস।

Show More

Related Articles

Back to top button