ইসলাম

রোজা কি ভাঙবে রমজানে করোনা টিকা নিলে ?

আমিরাতের গ্র্যান্ড মুফতির বক্তব্য

আসন্ন পবিত্র রমজান মাসে করোনা টিকা নিলে রোজা ভাঙবে কিনা এমন প্রশ্ন এখন সব দ্বীনদার মুসলিমের মনে উঁকি দিচ্ছে। কারণ অনেকে টিকার দ্বিতীয় ডোজ রমজানে নেবেন। তাই এ বিষয়ে বিশ্বের বিভিন্ন ফতোয়া বিষয়ক প্রতিষ্ঠান দিকনির্দেশান প্রদান করেছে।

করোনা টিকা নিলে রোজা ভঙ্গ হবে না বলে জানিয়েছেন আমিরাতের ফতোয়া বিভাগের প্রধান। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন দেশটির ওয়াকফ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের ফতোয়া বিভাগীয় প্রধান শায়খ ও গ্র্যান্ড মুফতি ড. আহমেদ বিন আবদুল আজিজ আল হাদ্দাদ।

গালফ নিউজের এক প্রতিবেদনে গ্র্যান্ড মুফতির সূত্রে বলা হয়, করোনা টিকা নিলে কোনো ধরনের রোজা ভঙ্গ হবে না। কারণ তা অন্যান্য ইন্ট্রামাস্কুলার সূঁচের মতো নেওয়া হয়। তাই রোজাদার ব্যক্তি করোনা টিকা গ্রহণ করতে পারবে।

আল হাদ্দাদ রোজার বিষয়ে ব্যাখ্যা করে বলেন, রোজদার ব্যক্তি মুখ, নাকি ও অন্যান্য খোলা অঙ্গ-প্রত্যঙ্গ দিয়ে কোনো খাবার, পানীয় ও অষুধ জাতীয় কোনো কিছু গ্রহণ করতে পারবে না।

আল হাদ্দাদ আরো জানান, নাকের শ্লেষ্মা বা রক্তের ফোঁটা থেকে করোনা পরীক্ষার সোয়াব নেওয়া হলে রোজা ভঙ্গ হবে না। তাই রোজা অবস্থায় করোনা পরীক্ষাও করা যাবে। কারণ নাকের ভেতরে নরম কাঠির মাধ্যমে কোনো পদার্থ প্রবেশ করে না। বরং পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ হয়। এতে সামান্য রক্ত বের হয়। আর অধিকাংশ ইসলামী স্কলারদের মতে শ্লেষ্মা থাকলে রোজা ভঙ্গ হবে না।

সূত্র : গালফ নিউজ

Show More

Related Articles

Back to top button