কুমিল্লা জেলালাকসাম

গাছের সাথে মানুষের শত্রুতা, চারাগুলোর দোষ কী?

এম, এ মান্নান : সেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে লাকসাম উপজেলার প্রতি বছরে বিভিন্ন স্থানে বৃক্ষরোপন ও সড়কে পাশে সামাজিক বনায়ন করেন সরকার অনুমোদিত সেচ্ছাসেবী সংগঠন
ভিক্টোরি অব হিউম্যানিটি অর্গানাইজেশন।

এর উদ্যোগে ২০২০ গত বছরে জুলাই মাসের প্রথম দিকে লাকসাম পৌরসভার ১ নং ওয়ার্ডে নশরতপুর থেকে নেভি সড়ক পযন্ত প্রায় ১ কিলোমিটার সড়কের পাশে সামাজিক বনায়ন করে সেচ্ছাসেবী সংগঠনের তত্বাবধানে।

চলতি মাসের ১৯ অক্টোবর রাতের আঁধারে ওই সড়ের ৪২ টি বিভিন্ন প্রজাতির গাছের চারাগুলো কেটে ফেলেছে দুর্বৃত্তরা। খবর পেয়ে ঘটনাস্থলে যান সেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দেরা।

কারা গাছ কেটেছে জানতে চাইলে ভয়ে কেউ মুখ খুলছে না এলাকাবাসী। গাছ কাটার বিষয় স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর খলিলুর রহমানের কাছে অবগত করেন সংগঠনটি। এ ঘটনার কোন সন্ধান না পেয়ে (২৭ অক্টোবর) বুধবার সন্ধায় লাকসাম থানায় একটি অভিযোগ করেন সেচ্ছাসেবী সংগঠন।

অভিযোগ সুত্রে জানা যায়, লাকসাম উপজেলার গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুমোদিত সেচ্ছাসেবী সংস্থা “ভিক্টোরি অব হিউম্যানিটি অর্গানাইজেশন”।এর উদ্যোগে প্রতিবছর উপজেলা ও পৌরসভার বিভিন্ন স্থানে বৃক্ষরোপন এবং সামাজিক বনায়ন করে থাকে।গত বছর জুলাই মাসের প্রথম দিকে নশরতপুর এলাকায় নেভি সড়কের পাশে প্রায় শতাধিক বিভিন্ন প্রজাতির গাছ চারা রোপণ করে। গত দেড় বছরে চারাগুলো ১০/১২ ফিট উচ্চতা হয়েছে। ১৯ অক্টোবর রাতের আঁধারে অজ্ঞাত ব্যক্তিরা পূর্বের পরিকল্পনা করে সড়কের লাগানো চারাগুলো মধ্যে ৪২টি চারা কেটে জমিতে ফেলে রেখেছে। কারা গাছ কেটেছে জেনেও ভয়ে মুখ খুলছে না এলাকাবাসী।

তবে এলাকায় কথা হয় স্থানীয় কয়েকজন সঙ্গে। নাম প্রকাশ না করার শর্তে তারা জানান, এলাকার একটি রাজনৈতিক প্রভাবশালী মহল রাতের আঁধারে গাছগুলো কেটে ফেলেছে। এ দিকে
সেচ্ছাসেবী সংস্থা “ভিক্টোরি অব হিউম্যানিটি অর্গানাইজেশন” নামে ফেসবুক পেইজে গাছ কাটার বিষয় লেখা রয়েছে .কেউ যদি গাছ গুলো বিনষ্টকারীর সন্ধান দিতে পারেন তাদের পুরস্কৃত করা হবে।

বুধবার রাতে এবিষয়ে ভিক্টোরি অব হিউম্যানিটি অর্গানাইজেশনের সংগঠনে সভাপতি মোঃ ফয়সাল হোসেন বাপ্পি বলেন, মানুষ খারাপ হতে পারে কিন্তু এতোটাই খারাপ হতে পারে আগে জানা ছিল না।কী দোষ ছিল চারা গাছ গুলোর?প্রায় ১ বছর ধরে নানান পরিচর্যা ও যত্নের মাধ্যমে লাকসাম পৌরসভার ১ নং ওয়ার্ড ধার ধরে তরতর করে বেড়ে উঠা গাছ গুলো কে বা কাহারা কেটে ফেলল।

২৭ অক্টোবর বুধবার থানায় অভিযোগ করেছি।আইনশৃঙ্খলা বাহিনীর নিকট বিনীত অনুরোধ তদন্ত করে অপরাধীকে গ্রেফতার করে আইনের হাতে আনা হোক।

Show More

Related Articles

Back to top button