কুমিল্লা জেলালাকসাম

লাকসামে অবৈধ দানবযন্ত্র ট্রাক্টরের যন্ত্রনায় অতিষ্ঠ জনসাধারণ !

উপজেলার আঞ্চলিক মহাসড়ক ও গ্রামীণ সড়কের সর্বনাশ

লাকসামে গ্রামীণ সড়কে চলাচলকারী জনসাধারণ অবৈধ ট্রাক্টরের যন্ত্রনায় অতিষ্ঠ হয়ে উঠেছে। উপজেলার আঞ্চলিক মহাসড়ক ও গ্রামীণ সড়কে অবাধে ধাবিয়ে বেড়াচ্ছে নিষিদ্ধ যন্ত্রদানব ট্রাক্টর। চাষাবাদের জন্য আমদানিকৃত ট্রাক্টর এখন অবৈধ ট্রাক বা পরিবহন হয়ে গ্রামীণ সড়কের সর্বনাশ করছে।

এসব যন্ত্রদানব অবাধে চলাচলের কারণে ধূলাবালিতে বাতাসও দূষিত হয়ে পড়ছে। বাতাসে ক্ষুদ্র বস্তুকণার উপস্থিতি এখন মানবদেহের আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। পাশাপাশি ট্রাক্টরগুলো বিরামহীন চলাচলের শব্দ দুষণেও আশপাশের গ্রামের মানুষ, রাস্তায় চলাচলকারী জনসাধারণ ও শিক্ষার্থীরা অতিষ্ঠ হয়ে উঠেছে। কৃষি উন্নয়নের জন্য এসব ট্রাক্টর আমদানি করা হলেও মালিকরা এগুলো ব্যবহার করছে ইট, বালু, মাটি, ফার্নিচার, ইত্যাদি মালামাল পরিবহনের কাজে। রাস্তায় এরা উচ্চ শব্দে হর্ণ বাজিয়ে বেহাল অবস্থায় চলাচল করছে।

লাকসামে ট্রাক্টর চলাচলে উপজেলা প্রশাসনের নিষেধাজ্ঞা থাকলেও তা মানছে না অসাধু ব্যবসায়ীরা। সরেজমিনে দেখা যায়, ট্রাক্টরের বেপরোয়া চলাচল গ্রামীণ রাস্তা-ঘাট ভেঙে চুরমার হয়ে যাচ্ছে। কৃষি জমির টপ সয়েল কেটে ইটভাটায় সরবরাহ এবং পুকুর-দীঘিনালা ভরাট চলছে। ট্রাক্টরের অত্যাচারের মুখে গ্রামের মানুষ অতিষ্ঠ হয়ে উঠেছে। রোড পারমিশন বিহীন ট্রাক্টর ও সনদ বিহীন ড্রাইভারদের কারণে রাস্তা-ঘাটে চলাচলকারী মানুষ সার্বক্ষনিক উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে চলাচল করছে। বিকট শব্দে মাটি বোঝাই নিয়ে সাদা পাউডারের মত ধুলো উড়িয়ে ধাবিয়ে চলছে এরা।

উপজেলার বিভিন্ন এলাকার কৃষি জমি থেকে মাটি বোঝাই নিয়ে মহাসড়ক, আঞ্চলিক মহাসড়ক ও গ্রাামীণ সড়ক গুলোর উপর দিয়ে ব্যাপক হারে চলাচল করছে। বিশেষ করে কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়ক, লাকসাম-চৌদ্দগ্রাম সড়ক, লাকসাম-যুক্তিখোলা সড়ক সহ উপজেলার প্রায় প্রত্যেক সংযুক্ত সড়কগুলোতেই দিনরাত ধাবিয়ে বেড়াচ্ছে এসব অবৈধ পরিবহন। এসব অবৈধ ট্রাক্টরগুলো সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত কৃষি জমি থেকে মাটি বোঝাই করে বিভিন্ন ইট ভাটায় এবং পুকুর-দীঘি-নালা ভরাটের কাজ করছে। তাছাড়া ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজন না হওয়ায় ১৫ থেকে ২০ বছরের শিশু-কিশোররাও এসব ট্রাক্টর অবাধে চালাবার সুযোগ পাচ্ছে। যার ফলে প্রতিনিয়ত ঘটছে সড়ক দুর্ঘটনা।

সম্প্রতি লাকসাম পৌরসভার ৮নং ওয়ার্ড, ৩নং ওয়ার্ড, আজগরা,উত্তরদা ও নরপাটি ইউনিয়নের বিভিন্ন এলাকায় যন্ত্রদানব ট্রাক্টর চলতে দেখা গেছে। গত কয়েক মাস ধরে আজগরা ইউনিয়নের কালিয়াচোঁ ও লোলাই গ্রামে ট্রাক্টর চালাচ্ছেন মাটি কন্ট্রাক্টর সোলাইমান। তিনি এক গ্রাম থেকে মাটি কিনে অবৈধ ট্রাক্টরে বহন করে অন্য গ্রামে তা বিক্রি করেন। প্রভাবশালী সোলাইমান আধিপত্য বিস্তার করে এলাকার সাধারণ মানুষকে কষ্ট দিয়ে যাচ্ছে। সম্প্রতি সোলাইমানের চালিত ট্রাক্টরের মাধ্যমে লোলাই গ্রামের প্রাচীন জামে মসজিদ সংলগ্ন রাস্তাটি বেহাল দশায় পরিণত হয়। ট্রাক্টরের রাস্তার অংশ এবং কয়েকটি গাছ ভেঙে পুকুরে পড়ে যায়। এতে বিপাকে পড়েন মসজিদের মুসল্লি ও পথচারীরা।

ট্রাক্টর বন্ধে উপজেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন লোলাই ও কালিয়াচোঁ গ্রামবাসী।

Show More

Related Articles

Back to top button