জাতীয়

ক্ষমতার অপব্যবহার করে নাগরিকদের সেবাবঞ্চিত করবেন না-স্থানীয় সরকার মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ‘ক্ষমতার অপব্যবহার করে নাগরিকদের প্রাপ্য সেবা থেকে বঞ্চিত করা যাবে না। দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিজ যোগ্যতা ও মেধাকে কাজে লাগিয়ে সকল সমস্যার সমাধান করতে হবে।

মঙ্গলবার (২০ এপ্রিল) দুপুরে পৌরসভার মেয়রদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন মন্ত্রী। তাজুল ইসলাম মিন্টু রোডে তার সরকারি বাসভবন থেকে ভার্চুয়ালি মতবিনিময় সভায় যুক্ত হন। এতে দেশের সব পৌরসভার মেয়ররা যুক্ত ছিলেন।

জনপ্রতিনিধিরাই সামাজিক বিপ্লব ঘটাতে পারে উল্লেখ করে তাজুল ইসলাম বলেন, ‘নতুন প্রজন্মের নাগরিকদের সকল প্রকার অনৈতিক কার্যকলাপ থেকে বিরত রেখে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তোলার দায়িত্ব জনপ্রতিনিধিদের। যুব সমাজকে নষ্ট হতে দেয়া যাবে না। তাদেরকে কাজে লাগাতে হবে।’

এসময় নিয়মিত কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধ না করে আউটসোর্সিংয়ের মাধ্যমে অতিরিক্ত লোকবল নিয়োগ না দিতে মেয়রদের প্রতি আহ্বান জানান তিনি। মন্ত্রী বলেন, পৌরসভাগুলোতে নিয়মিত কর্মচারীর বেতন-ভাতা সময়মতো পরিশোধ না করে আউটসোর্সিংয়ের মাধ্যমে অপ্রয়োজনীয় লোকবল নিয়োগ দিয়ে তাদের বেতন দেয়া হচ্ছে বলে অনেক অভিযোগ আসে। অতিরিক্ত কর্মচারী নিয়োগের ফলেই পৌরসভার কর্মচারীদের মাসের পর মাস বেতন-ভাতা বকেয়া থাকছে। এ বিষয়ে সকল মেয়রকে আরও বেশি দায়িত্বশীল হতে হবে।

পৌর মেয়রদের আয় ও উৎপাদনমুখী এবং সেবামূলক প্রকল্প গ্রহণের আহ্বান জানিয়ে মন্ত্রী করোনা মহামারিতে সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে গৃহীত চলমান উন্নয়ন কার্যক্রম এগিয়ে নিতে নির্দেশনা দেন। তিনি বলেন, ‘লকডাউন যত বৃদ্ধি হবে, দেশের অর্থনীতির ওপর তত বেশি চাপ বাড়বে। তাই অর্থনৈতিক কর্মকাণ্ড অব্যাহত রাখার বিকল্প নেই।’

হাট-বাজারে জনসমাগম কমানোর তাগিদ দিয়ে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে খোলা জায়গায় কাঁচাবাজার বসানোর পরামর্শ দেন মো. তাজুল ইসলাম। তিনি বলেন, ‘করোনা সংক্রমণ প্রতিরোধে জনগণকে সম্পৃক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রধানমন্ত্রী কার্যালয়, স্থানীয় সরকার বিভাগ এবং স্বাস্থ্য মন্ত্রণালয়সহ অন্যান্য বিভাগ ও দফতর থেকে যেসব পরিপত্র জারি হয়েছে, সেগুলো বাস্তবায়নের শতভাগ চেষ্টা করতে হবে।

যারা ধর্মের কথা বলে দেশে অশান্তি সৃষ্টি করার পাঁয়তারা করছে, তাদের বিরুদ্ধে জনমত গড়ে তুলে শক্ত হাতে মোকাবিলা করতে সকল জনপ্রতিনিধিদের আহ্বান জানান স্থানীয় সরকার মন্ত্রী।

সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সকল পৌরসভার মেয়ররা অংশ নেন।

Show More

Related Articles

Back to top button