দেশজুড়ে

সাবজেক্ট ম্যাপিংয়েও এইচএসসিতে নিম্নমুখী ফল, নেপথ্যে কী?

আজ এইচএসসির ফল প্রকাশ করা হচ্ছে। যশোর শিক্ষাবোর্ডে এই ফল পাওয়ার আশায় রয়েছে ১ লাখ ২২ হাজার ৮২০ জন পরীক্ষার্থী। এসব পরীক্ষার্থী রয়েছে অধীর আগ্রহে। সাথে অপেক্ষার প্রহর গুণছেন তাদের অভিভাবকরা।এ বছর সাবজেক্ট ম্যাপিং পদ্ধতিতে ফলাফল প্রকাশ করা হচ্ছে। এ কারণে ফলাফল কী হতে পারে পরীক্ষার্থীরা মোটামুটি একটি ধারণা পেয়েছে।

তাদের মাধ্যমে অনুমান করছেন অভিভাবকরাও। ফলে, অন্যান্য বছরের তুলনায় এবার ফলাফল নিয়ে টেনশন ‘কম’।এ বছর ২৯ জুন এইচএসসি পরীক্ষা শুরু হয়। গত কয়েক বছরের মতো পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা হবে বলে রুটিন ছিল। কিন্তু পরীক্ষা চলাকালীন জুলাই মাসে কোটা সংস্কার আন্দোলন শুরু হয়।

যা পরবর্তীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রূপ নেয়। জুলাই মাসের মাঝামাঝি সময়ে আন্দোলন তীব্রতর হওয়ার কারণে ছয়টি পরীক্ষার পরে আর পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। এরই ধারাবাহিকতায় ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন ঘটে। এই অবস্থায় বাকি পরীক্ষাগুলো শিক্ষামন্ত্রণালয়ের পক্ষে গ্রহণ করা সম্ভব হয়নি।

এ কারণে বিগত দিনের অভিজ্ঞতার আলোকে সাবজেক্ট ম্যাপিং পদ্ধতিতে ফলাফল নির্ধারণের সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়। সেই অনুযায়ী শিক্ষাবোর্ডগুলোকে ফলাফল তৈরির নির্দেশ দেয়া হয়। সেইভাবে তৈরি হয়েছে এবারের এইচএসসির ফলাফল।এ বছর যশোর বোর্ডে ১ লাখ ২৪ হাজার ১৪৮ জন পরীক্ষার্থীর পরীক্ষা দেয়ার কথা ছিল। এরমধ্যে ছিল ছেলে ৬১ হাজার ৮৭৮ ও মেয়ে ৬২ হাজার ২৭০ জন।

এদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২৩ হাজার ২১৬, মানবিক বিভাগ থেকে ৮৫ হাজার ৭৫২ ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১৫ হাজার ১৮০ জন পরীক্ষার্থী অংশ নেবে বলে ফরমপূরণ করে। কিন্তু পরীক্ষার প্রথম দিনেই এক হাজার ৩২৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল বলে শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে। এইচএসসি পরীক্ষার্থীদের মধ্যে এবার মেয়ের সংখ্যা বেশি।

শিক্ষাবোর্ড থেকে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, এ বছর খুলনা জেলায় ২৩ হাজার ৪৬৫, বাগেরহাটে ৮ হাজার ৬৬৩, সাতক্ষীরায় ১৩ হাজার ৯৪২, কুষ্টিয়ায় ১৬ হাজার ৩৫৯, চুয়াডাঙ্গায় ৭ হাজার ৭২২, মেহেরপুরে ৪ হাজার ৪০৫, যশোরে ২০ হাজার ৪৯০, নড়াইলে ৫ হাজার ৭২৯, ঝিনাইদহে ১৬ হাজার ৩৮৪ ও মাগুরায় ৬ হাজার ৯৮৯ জন পরীক্ষার্থী পরীক্ষা দিতে ফরমপূরণ করে।

এবার সবচেয়ে বেশি খুলনায় এবং সবচেয়ে কম মেহেরপুরে।এ বছর এইচএসসি পরীক্ষায় চারজন পরীক্ষার্থী কারাগারে থেকে পরীক্ষা দিয়েছে। এদের মধ্যে তিনজন বাগেরহাট পিসি কলেজের। তারা হচ্ছে, সোহাগ মোল্লা, রাজিব শেখ ও নাসিম মোল্লা। আরেকজন বেলফুলিয়া কেন্দ্রের পরীক্ষার্থী।

তার নাম রনি মোল্লা।এদিকে, দীর্ঘদিন পর আজ যশোর শিক্ষাবোর্ডে বেলা ১১ টায় ফলাফল প্রকাশ করা হবে বলে এসএমএসে জানানো হয়েছে। এর আগে প্রেস ক্লাব যশোরে এসে ফলাফল জানাতেন কর্মকর্তারা।

তবে, এবার বোর্ডেই ফলাফল প্রকাশ করা হবে। অন্যান্য বছর বোর্ডের চেয়ারম্যানরা ঢাকায় গিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলাফল হস্তান্তর করার পর স্থানীয়ভাবে সাংবাদিকদের জানানো হতো। এবার কোনো চেয়ারম্যানকে ঢাকায় যাওয়া লাগছে না। এ কারণে শিক্ষাবোর্ডে ফলাফল প্রকাশ করা হচ্ছে বলে চেয়ারম্যান প্রফেসর মর্জিনা আক্তার জানিয়েছেন।

Show More

Related Articles

Back to top button