লাইফস্টাইল

স্ত্রী‌ যৌ’ন সুখ পে‌য়ে‌ছে কিনা তা কিভা‌বে বুঝ‌বেন?

অ‌নেক সময় না’রীর যৌ’ন তৃ’প্তির কিছু লক্ষণ ধরা প‌ড়ে। যা জানা থাক‌লে আপনার যৌ’ন জীব‌নে বা’ড়‌তি সুখ ব‌য়ে আন‌বে। আপ‌নি যখন যৌ’ন মি’লন ক‌রে প্র’শা‌ন্তি লাভ ক‌রেন তখন আপনার স্ত্রী যৌ’ন প্র’শা‌ন্তি লাভ ক‌রে‌ছে কিনা তা জানা ক’র্তব্য।

য‌দিও স্ত্রী’কে বল‌লে সে সহ‌জে মুখ থে‌কে বের ক’র‌বে না। এজন্য স্ত্রী যৌ’ন মজা পায় কিনা তা নি‌জে‌কেই বুঝ‌তে হ‌বে। যৌ’ন মি’ল‌নে না’রী যৌ’ন আনন্দ লাভ ক’রলে তার মধ্যে বেশ কিছু লক্ষণ প্রকাশ পায় তা জে‌নে নিন- মে’‌য়ে‌দের স্ত‌’নের বো’টা দে‌বে যায় কেন? না’রী‌দের স্প’র্শকাতর জা’য়গাগু‌লোর ম‌ধ্যে যে সমস্ত রোগ দেখা যায়,

তার ম‌ধ্যে স্ত’‌নের বো’টা ভিত‌রে ঢু’‌কে যাওয়া অন্যতম। য‌দিও এটি কি’‌শোরী বয়‌সে হ‌তে পা‌রে, কিন্তু খুব বে‌শি হ‌লে বা সন্তান‌কে দু’গ্ধদা‌নের সময় অথবা প‌রিণত বয়‌সে দেখা দি‌লে অবশ্যই চি‌কিৎস‌কের স্মরণাপন্ন হ‌তে হ‌বে। যে কোন রো‌গের ম‌তোই এটিও প্রাথ‌মিক অবস্থার চি‌কিৎসায় দ্রু’ত ভা‌লো হয়।

ব’য়োসন্ধিতে স্ত’নের প’রিপূর্ণতা ও বৃ’দ্ধির সময় অনেক মেয়ের: স্ত’নের বো’টা স্ত’নের ভিতরের দিকে ঢু’কে যায়। বেশীর ভাগ ক্ষে’ত্রেই শুধু একপাশের স্ত’ন এই ধরনের স’মস্যায় পরে। এর জন্য বিশেষ কোনো চি’কি’ৎ’সার প্র’য়োজন নেই। সাধারণত গ’র্ভধারন অথবা দু’গ্ধদানের সময় নিজে নিজেই এই স’মস্যা ভালো হয়ে যায়।

১। দে’হ নু’ইয়ে পড়ে। ২। না’রীর সারা দেহ বি’ছানায় লে’লি‌য়ে দেয়। ৩। পুরুষকে জো’র ক’রে বু’কে চে’পে ধরে রাখতে চায়। ৪। আ’বে’শে চোখ বুজে থাকে।৫। যৌ’ন প্র’শা‌ন্তির পূর্ণ আ‌’বে‌গে স্বা’মী‌কে গ’ভীরভা‌বে চু‌’মো দি‌বে। ৫। না’রীর সা’রা দে’হে পুনঃপুনঃ শি’হরণ হতে থাকে। ৬। অ’নেকে পূর্ণ তৃ’প্তির আবে‌শে স্বা’মী‌কে ভা‌’লোবাসার কথা ব‌লে।

৭। ধীরে ধীরে গোঁ গোঁ বা প্রা’ণীর অ’নুরূপ শব্দ বের হ’তে পারে।৮। দ্রুত হৃৎ’স্পন্দন হতে থাকে। ৯। যো’নি থেকে র’সস্রাব নি’র্গত হয়। ১০। সারাটা দে’হে অ’বসাদভাব চ‌লে আসে। ১১। স্বামীর শ’রী‌রে দে’হ লে’লি‌য়ে দেয়। যদি দু’গ্ধদানের সময় এই সম’স্যা ভালো না হয়ে যায় সেক্ষেত্রে তা শি’শুকে দু’গ্ধদানে বা’ধা সৃ’ষ্টি ক’রে।

একধরনের মে’কানিক্যাল সা’কশন ডি’ভাইস ব্যবহার ক’রে এই সম’স্যা থেকে পরি’ত্রান পাওয়া যেতে পারে। তাতেও কাজ না হলে কস’মেটিক সা’র্জারির মাধ্যমে এই সম’স্যার সমাধান ক’রা সম্ভব কিন্ত এতে অনেক সময় স্ত’নে’র ডা’ক্ট কে’টে যেতে পারে এবং তখন নতুন সম’স্যার সৃষ্টি হতে পারে। পরিণত বয়সে নতুন ক’রে কা’রো স্ত’নের বো’টা ভিতরে ঢু’কে যাওয়া স্ত’নের অ’ভ্যন্তরীণ জ’টিল কোনো সম’স্যা নির্দেশ ক’রে থাকে।

ডা’ক্ট এ’ক্টেশিয়া, মা’সটাইটিস বা টি’উমার হলে এমনটি হতে পারে। অনেক সময় ক্যা’ন্সার হলেও নতুন ক’রে স্বাভাবিক স্ত’নে’র বো’টা ভিতরের দিকে ঢু’কে যেতে পারে। তাই প’রিণত বয়সে নতুন ক’রে এই সম’স্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের স্ম’রণাপন্ন হতে হবে।

Show More

Related Articles

Back to top button