জাতীয়

নতুন ৫ দফা দাবি ঘোষণা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন চুপ্পুর পদত্যাগ ও ছাত্রলীগকে নিষিদ্ধ করার দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে ‘গণজমায়েত’ করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এ সময় জমায়েত থেকে ৫ দফা দাবি জানিয়েছেন তারা। দাবি না মানা হলে আবারও রাজপথে নামার হুশিঁয়ারিও দিয়েছেন তারা।

এর আগে মঙ্গলবার (২২ অক্টোবর) বিকেল ৩টায় রাষ্ট্রপতি সাহাবুদ্দিন চুপ্পুর পদত্যাগ দাবি করে বিভিন্ন ব্যানার নিয়ে দলে দলে কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হতে শুরু করে। ‘বৈষম্য বিরোধী চিকিৎসক ও স্টুডেন্ট পরিষদ’, ‘জাতীয় নাগরিক কমিটি, ঢাকা মহানগর’, ‘বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন, মিরপুর’ ইত্যাদি ব্যানার নিয়ে আন্দোলনকারীরা উপস্থিত হন।

সমাবেশ শেষে তারা বিকাল ৫টায় শহীদ মিনার থেকে মিছিল বের করে। মিছিলটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়। এদিকে সমাবেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক আব্দুল হান্নান মাসউদ বলেছেন, আগামী বৃহস্পতিবারের মধ্যে ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠনকে নিষিদ্ধ করতে হবে।

যে ছাত্রলীগের হাতে মানুষের মৃত্যু হয়েছে তাদের রাজনীতি করার কোনো অধিকার নেই। তিনি বলেন, এই শহীদ মিনার থেকে আমাদের বিপ্লব শুরু করেছিলাম। সেই বিপ্লবের ভয়ে বাংলাদেশ থেকে পালিয়েছিলেন ফ্যাসিস্ট হাসিনা। আর এখন আপনি রাষ্ট্রপতি হিসেবে জনতার সঙ্গে প্রতারণা করছেন। আপনি ৫ আগস্টে যা বলেছেন, তা এখন কার নির্দেশে ভুলে গিয়ে নতুন কথা বলছেন?

আমরা স্পষ্ট বলে দিতে চাই- হাসিনা যেভাবে পালিয়েছে, চুপ্পুকেও পালাতে হবে। দেশের প্রশ্নে, দশের প্রশ্নে বিপ্লবীরা সব সময় মাঠে আছে।গণজমায়েতে সমন্বয়ক সারজিস আলম বলেন, আবারও যদি প্রয়োজন হয়, আমরা আমাদের চোখ দিতে প্রস্তুত, পা দিতে প্রস্তুত, হাত দিতে প্রস্তুত, এমনকি জীবন দিতে প্রস্তুত আছি। ফ্যাসিস্ট দল ছাত্রলীগ যেভাবে আমাদের ভাইদের হত্যা করেছে,

তাদের উত্থান সহ্য করা হবে না। চুপ্পুর এই ‘নয়-ছয়’ কোনোভাবেই মেনে নেওয়া হবে না। হাসিনার মত তাকেও দেশ ছেড়ে পালাতে হবে।সমাবেশে ৫ দফা দাবি জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবুল্লাহ।

৫ দফা দাবি হলো:-

বিদ্যমান সংবিধান অনতিবিলম্বে বাতিল করে ২৪ এর গণঅভ্যুত্থানের প্রেক্ষাপটে নতুন সংবিধান লেখা, ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে এই সপ্তাহের মধ্যে বাংলাদেশ থেকে আজীবন নিষিদ্ধ করা, রাষ্ট্রপতি সাহাবুদ্দিনকে এই সপ্তাহের মধ্যে পদত্যাগ, এই সপ্তাহের মধ্যে জুলাই বিপ্লবের আলোকে ‘প্রোকলেমেশন অব রিপাবলিক’ ঘোষণা করা ও বাংলাদেশের বিদ্যমান গণতন্ত্রকামী ক্রিয়াশীল রাজনৈতিক দলের মতের ভিত্তিতে বাংলাদেশকে চালানো,

২০১৪ সাল, ২০১৮ সাল এবং ২০২৪ সালে দশম, একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবৈধ ঘোষণা করা ও তিন নির্বাচনে যারা নির্বাচিত হয়েছে, তাদের সম্পদ বাজেয়াপ্ত করা ও তারা যেন নির্বাচনে কখনো নির্বাচন করতে না পারে, সেজন্য আইনি ব্যবস্থা নেওয়া।সমাবেশে আরও বক্তব্য রাখেন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নুসরাত তাবাসসুম, আবু বাকের মজুমদার, রিফাত রশীদ প্রমুখ।

Show More

Related Articles

Back to top button