আন্তর্জাতিক
Trending

তালেবান নেতা কে এই আবদুল গনি বারাদার?

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির পদত্যাগ ও দেশ ছেড়ে চলে যাওয়ার পর থেকেই তালেবানের পক্ষ থেকে নতুন প্রেসিডেন্ট হিসেবে মোল্লা আবদুল গনি বরাদারের নাম শোনা যাচ্ছে। অবশ্য এ ব্যাপারে এখনও আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেয়নি সংগঠনটি। তবে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বিভিন্ন সূত্রের বরাত দিয়ে জানাচ্ছে, মোল্লা আবদুল গনিই তালেবান সরকারের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন।

 

জানা যায়, তালেবান আন্দোলন প্রতিষ্ঠাতাদের অন্যতম হচ্ছেন মোল্লা আবদুল গনি বারাদার। গোষ্ঠীটির সাবেক নেতা মোল্লা ওমরের ঘনিষ্ঠ বন্ধু তিনি। দক্ষিণ আফগানিস্তানে অধিকাংশ তালেবান সামরিক কর্মকাণ্ডের অধিনায়ক গনি।

 

পাকিস্তান ও মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর একটি বিশেষ দল করাচিতে থেকে ২০১০ সালে গনিকে গ্রেফতার করে। পরবর্তীতে যুক্তরাষ্ট্রই গনিকে মুক্তির দেওয়ার জন্য পাকিস্তানকে অনুরোধ করেছিলো।

 

২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের শান্তি আলোচনা চালিয়ে যাওয়ার জন্য শেষ পর্যন্ত তাকে মুক্তি দেওয়া হয়। এর পরপরই তাকে সংগঠনটির রাজনৈতিক বিষয়ক নেতা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিলো। এছাড়া কাতারের রাজধানী দোহায় তালেবানের কূটনৈতিক দপ্তরের প্রধান হিসেবেও নিয়োগ দেওয়া হয় তাকে।

Show More

Related Articles

Back to top button