বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি

ভিসা ছাড়াই যেসব দেশে যাওয়ার সুযোগ পাচ্ছে বাংলাদেশি নাগরিকরা

বাংলাদেশিরা ভিসা ছাড়াই ১৮ দেশে যাওয়ার সুযোগ পাচ্ছেন। সেই সঙ্গে ২৬ দেশে অন অ্যারাইভাল ভিসায় যাওয়ার সুযোগ দেওয়া হচ্ছে। সম্প্রতি বিশ্ব আর্থিক উপদেষ্টা সংস্থা অ্যারটন ক্যাপিটালের পাসপোর্ট ইনডেক্সে এ তথ্য জানা গেছে। 

কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সাধারণত বিদেশে যাওয়ার ক্ষেত্রে ভিসার প্রয়োজন হয়। কিন্তু বাংলাদেশি নাগরিকরা ভিসা ছাড়া এবং অন অ্যারাইভাল ভিসার মাধ্যমে কয়েকটি দেশে যাওয়ার সুযোগ পাচ্ছেন।

সংস্থাটি বলেছে, বাংলাদেশিরা ভিসা ছাড়া ১৮ দেশে এবং অন অ্যারাইভাল ভিসায় ২৬ দেশে যাওয়ার সুযোগ পাবেন। বাকি ১৫৪ দেশে যাওয়ার জন্য অবশ্যই পাসপোর্ট ও ভিসা দেখাতে হবে।

ভিসা ছাড়া যেসব দেশে যাওয়ার সুযোগ পাওয়া যাবে

আফ্রিকার গাম্বিয়া, প্রশান্ত মহাসাগরীয় দেশ মাইক্রোনেশিয়া, ইন্দোনেশিয়া, ভুটান, প্রশান্ত মহাসাগরীয় দেশ ফিজি, ক্যারিবীয় দেশ হাইতি (৯০ দিন), জ্যামাইকা, ত্রিনিদাদ অ্যান্ড টোবাকো, বারবাডোজ (১৮০ দিন), ডমিনিকা, বাহামা, গ্রানাডা, সেন্ট কিটস অ্যান্ড নেভিস (৯০ দিন),  লেসোথো ও ভানুয়াতু।

যেসব দেশে অন অ্যারাইভাল ভিসার সুবিধা রয়েছে

মালদ্বীপ, নেপাল, কম্বোডিয়া (৩০ দিন), টিমোর-লেস্ট, দক্ষিণ আমেরিকার বলিভিয়া (৯০ দিন/ই-ভিসা), আফ্রিকার মৌরিতানিয়া, মোজাম্বিক, সোমালিয়া (৩০ দিন), উগান্ডা (ই-ভিসা), রুয়ান্ডা (৩০ দিন/ই-ভিসা), মাদাগাস্কার, বেনিন, গিনিয়া-বিসাউ (ই-ভিসা), কেপ ভার্দে, কমোরোস, টোগো, প্রশান্ত মহাসাগরীয় দেশ সামোয়া ও টুভালু।

Show More

Related Articles

Back to top button