আন্তর্জাতিক

ভারতীয় হাইকমিশনারসহ ছয় কূটনীতিককে বহিষ্কার করেছে কানাডা

কানাডা থেকে হাইকমিশনারকে দেশে ফেরানোর সিদ্ধান্ত নেওয়ার পর এবার ভারতে কানাডার (Canada) ভারপ্রাপ্ত হাই কমিশনার সহ ছয় কূটনীতিককে দেশ ছাড়ার নির্দেশ দিল সাউথ ব্লক।

এক বিবৃতিতে বিদেশমন্ত্রক জানিয়েছে, ১৯ অক্টোবর রাত ১১ টা ৫৯ মিনিটের মধ্যে কানাডার ছয় কূটনীতিককে ভারত থেকে বেরিয়ে যেতে হবে। এর মধ্যে রয়েছেন, ভারপ্রাপ্ত হাইকমিশনার স্টুয়ার্ট রস উইলার, ডেপুটি হাইকমিশনার প্যাট্রিক হেবার্ট, ফার্স্ট সেক্রেটারি মেরি ক্যাথরিন জলি, ফার্স্ট সেক্রেটারি ইয়ান রস, ডেভিড ট্রাইটস, ফার্স্ট সেক্রেটারি অ্যাডাম জেমস চুইপকা এবং ফার্স্ট সেক্রেটারি পাবুল অরজুয়েলা।

উল্লেখ্য আজই কূটনৈতিক স্তরে কানাডার তরফ থেকে জানানো হয় খলিস্তানপন্থী জঙ্গি নেতা হরদীপ সিং নিজ্জরকে খুনে জড়িত কানাডায় ভারতের হাইকমিশনার সঞ্জয় কুমার বর্মা।

শুধু তাই নয় আরও কয়েকজন ভারতীয় কূটনীতিককে তাঁরা যে সন্দেহের তালিকায় রেখেছে সেই তথ্যও জানানো হয়। এরপরই কড়া প্রতিক্রিয়া দেয় ভারত। এই তথ্যকে সম্পূর্ণ অস্বীকার করে ভারত কানাডা থেকে ভারতের হাইকমিশনার সহ সন্দেহের তালিকায় থাকা বাকি কূটনীতিকদের দেশে ফেরার নির্দেশ দেয়।

তার কিছুক্ষণের মধ্যেই নয়াদিল্লিতে কানাডার ভারপ্রাপ্ত হাইকমিশনার সহ ছয় কূটনীতিককে দেশে ফেরার নির্দেশ দেয় নয়াদিল্লি। এই সিদ্ধান্তে ভারত-কানাডা সম্পর্ক (India-Canada Relation) টালমাটাল পরিস্থিতিতে পৌঁছে গেল বলেই মনে করছে আন্তর্জাতিক মহল।

Show More

Related Articles

Back to top button