দেশজুড়ে

কখনও ভাবিনি ঘুষ ছাড়া আমার মেয়ের চাকুরী হবে: জুইয়ের বাবা

কখনও ভাবিনি ঘুষ ছাড়া আমা’র মে’য়ের চাকুরী হবে। আল্লাহর কাছে অশেষ কৃতজ্ঞতা জানাই। এখন আমা’র মে’য়ের ভবিষ্যৎ নিশ্চিত হল। আম’রাও চিন্তামুক্ত হলাম।’ এই বলে কা’ন্নায় ভেঙ্গে পড়েন পু’লিশ কনস্টেবল পদে প্রাথমিকভাবে নির্বাচিত জুইয়ের বাবা হতদরিদ্র কৃষক মোঃ জিল্লুর রহমান।সোমবার (৮ নভেম্বর) দিবাগত রাত দেড়টায় নতুন পু’লিশ লাইন্স মিলনায়তনে মে’য়ের চাকুরীর খবরে আবেগাপ্লুত মোঃ জিল্লুর রহমান আরও বলেন, সব সময় চেয়েছি আমা’র মে’য়েরা কিছু করুক।

ছে’লে নেই তো কি হয়েছে। আল্লাহ মে’য়ে তো দিয়েছেন। তাই চরম আর্থিক অনট’নের মধ্যে খেয়ে না খেয়ে মে’য়েদের পড়াশুনা চালু রেখেছি। কিন্তু মে’য়েদের চাকুরী নিয়ে খুবই চিন্তায় ছিলাম। কারণ আমা’র টাকাও নেই, আবার বড় কোনো আত্মীয় স্বজনও নেই। তারপরও আল্লাহর রহমতে মেধার জো’রে আমা’র মে’য়ের চাকুরী হয়েছে। কোন প্রকার সুপারিশ ও ঘুষ ছাড়া চাকুরী প্রদান করায় বাংলাদেশ পু’লিশের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

শুধু জুই-ই নয়, কনস্টেবল পদে বাগেরহাট জে’লায় নিয়োগপ্রাপ্ত ৩১ জনের বেশিরভাগই হতদরিদ্র পরিবারের সন্তান। বিনা পয়সায় চাকুরী পেয়ে খুশি তারা। সোমবার (৮ নভেম্বর) রাত দেড়টার দিকে পু’লিশ সুপার কেএম আরিফুল হক কনস্টেবল পদে প্রাথমিকভাবে নির্বাচিতদের নাম ও রোল নাম্বার ঘোষণা করলে এক আবেগঘন পরিবেশ তৈরি হয় নতুন পু’লিশ লাইন্স মিলনায়তনে। অ’ভিভাবকরা তাদের সন্তানকে জড়িয়ে কা’ন্নায় ভেঙ্গে পড়েন। চাকুরী প্রাপ্তরা বাবা-মাসহ অ’ভিভাবকদের পায়ে হাত দিয়ে সালাম করেন। সকলের দোয়া চান তারা।

এদিকে মাত্র ১৩০ টাকা খরচ করে পু’লিশ কনস্টেবল পদে মে’য়ের চাকুরী হওয়ায় কা’ন্নায় ভেঙ্গে পড়েন কচুয়া উপজে’লার বারুইখালি গ্রামের সবজি বিক্রেতা মোস্তফা মোল্লা। খুশিতে চোখ দিয়ে পানি ঝরছিল হতদরিদ্র এই বাবার। কথাই বলতে পারছিলেন না তিনি। কনস্টেবল পদে নিয়োগের জন্য সুপারিশ প্রাপ্ত মোস্তফা মোল্লার মে’য়ে লাবনী খানম বলেন, আম’রা সাত বোন, কোন ভাই নেই। বাবা-মায়ের সব চিন্তা আমাদের নিয়ে। সংসারে স্বচ্ছলতা ফেরাতে এসএসসি পাশের পর থেকে বিভিন্ন দপ্তরে চাকুরীর চেষ্টা করেছি, হয়নি। আল্লাহর রহমতে এখন চাকুরী হয়েছে। এখন সংসারের পাশাপাশি ছোট বোনদের পড়াশোনার জন্যও কিছু টাকা দিতে পারব। এই বলে বাবাকে জড়িয়ে ধরে কা’ন্নায় ভেঙ্গে পড়েন লাবনী খানম।

অনলাইনে আবেদনের পর গত ২৯ নভেম্বর থেকে ট্রেইনি রিক্রুটিং কনস্টেবল পদে ৩১ জন নিয়োগের প্রক্রিয়া শুরু করে বাগেরহাট জে’লা পু’লিশ। সকল প্রক্রিয়া শেষে সোমবার (৮ নভেম্বর) রাত দেড়টায় কনস্টেবল পদে প্রাথমিকভাবে নির্বাচিত ২৫ জন ছে’লে ও ৬ মে’য়ের নাম ঘোষণা করেন পু’লিশ সুপার কেএম আরিফুল হক। ফলাফল ঘোষণা শেষে বাগেরহাট পু’লিশ সুপার কেএম আরিফুল হক বলেন, শতভাগ মেধা ও যোগ্যতার ভিত্তিতে আম’রা পু’লিশ কনষ্টেবল পদে চাকুরী দিয়েছি। আম’রা চেষ্টা করেছি মেধাবীদের পু’লিশ সদস্য হিসেবে কাজ করার সুযোগ দেয়ার।

ভবিষ্যতেও সকল নিয়োগে স্বচ্ছতা, জবাবদিহিতা ও মেধার ভিত্তিতে নিয়োগ দেয়ার আশ্বা’স দেন তিনি। পু’লিশ সুপার আরও বলেন, নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার আগে থেকে আম’রা খুবই সতর্কতার সাথে দা’লাল ও প্র’তার’ক চক্র দমন করার চেষ্টা করেছি। এর অংশ হিসেবে কনস্টেবল পদে নিয়োগে দালালির অ’প’রাধে তিন জন প্রতারককে আ’ট’ক করেছি।

Show More

Related Articles

Back to top button