ফটো গ্যালারিবিনোদন

শুরু হচ্ছে সাইফুল রাজুর একক আলোকচিত্র প্রদর্শনী জাতীয় জাদুঘরে

নিজস্ব প্রতিবেদক।। অজোপাড়া গ্রামের গন্ডি পেরিয়ে যান্ত্রিক শহরের ছোট-বড় সবার কাছেই উদীয়মান ফটোগ্রাফার হিসেবে সম্যক পরিচিত। তিনি ছোটবেলা থেকেই ছবি তুলতে ভালোবাসেন। কাকডাকা ভোরে চোখে বিভোর স্বপ্ন আর পিঠে ক্যামেরার ব্যাগ নিয়ে বাসা থেকে বের হন। ছুটে যান অজানা গন্তব্যে। যে গন্তব্যের কোনো সীমারেখা নেই। সারাদেশেই তিনি ছুটে বেড়ান। ছবির খোঁজে বেশ কয়েকবার দেশের বাইরেও গিয়েছেন। প্রকৃতির অপার সৌন্দর্যকে উপভোগ করেছেন। সেইসঙ্গে সৌন্দর্যের স্মারক হিসেবে নিজ ক্যামেরায় তুলে রেখেছেন তার সারাংশ। গত ৫ বছর ধরে ছবি তোলাকেই ধ্যান-জ্ঞান করে নিয়েছেন তরুণ এই আলোকচিত্রী। তিনি লেন্সে চোখ রেখে তুলে আনতে ভালোবাসেন প্রকৃতি-জগত-জীবনের নানা দুর্লভ চিত্র। একাধিকবার দেশ-বিদেশের বিভিন্ন স্থানে চিত্র প্রতিযোগিতায় সাফল্যের মুকুটও অর্জন করেছেন।

তিনি কুমিল্লার লাকসামের কৃতি সন্তান তরুণ আলোকচিত্রী সাইফুল রাজু। আগামী ১৪ মার্চ রবিবার আবারো শুরু হতে যাচ্ছে এ আলোকচিত্রীর একক আলোকচিত্র প্রদর্শনী। ‘স্বপ্ন বুনি আলোছায়ায়’ প্রতিপাদ্য নিয়ে এ প্রদর্শনী শেষ হবে ১৫ মার্চ সোমবার।

জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে শুরু হতে যাওয়া এ প্রদর্শনীর শিরোনাম ‘বাংলাদেশের প্রতিচ্ছবি’। দুই দিনব্যাপী এই প্রদর্শনী প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। ১৪ মার্চ রবিবার দুপুর সাড়ে ১২টায় আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করবেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল, ধ্রুব মিউজিক ষ্টেশনের চেয়ারম্যান ধ্রুব গুহ, বাংলাদেশ ফটোগ্রাফিক অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি আককাস মাহমুদ।

প্রদর্শনীতে স্থান পাচ্ছে দেশের বিভিন্ন জেলার ঐতিহাসিক ও দর্শনীয় স্থান, হতদরিদ্র পথশিশু ও বিভিন্ন শিল্পের শ্রমিকদের যাপিত জীবন, গ্রাম-বাংলার জনজীবন, অপার সৌন্দর্যের হাতছানি ফুল, পাখিসহ প্রাকৃতিক সৌন্দর্যের নানা চিত্র।

সাংস্কৃতিক অঙ্গনের একজন সক্রিয় কর্মী এবং তরুণ নির্মাতা হিসেবে সাইফুল রাজু ইতিপূর্বে বেশ কয়েকটি প্রামাণ্যচিত্র, মিউজিক ভিডিও এবং শর্ট ফিল্মও নির্মাণ করেছেন। ২০১৬ সালে ‘লাল সবুজের বাংলাদেশ’ শিরোনামে ক্রিকেটের গান নিয়ে তার নির্মিত একটি মিউজিক ভিডিও দেশে বেশ আলোড়ন সৃষ্টি করে। সম্প্রতি প্রজন্ম প্রোডাকশনের ব্যানারে বিভিন্ন টেলিভিশন চ্যানেলের জন্য একাধিক নাটক নির্মাণে ব্যস্ত সময় পার করছেন সাইফুল রাজু।

Show More

Related Articles

Back to top button